একোয়াকালচার বিজ্ঞান

For sale by Neaz Al Hasan 14 Feb 8:32 pmGanginar par, Mymensingh

Tk 750


বুক রিভিউঃ

#একোয়ালচার_বিজ্ঞান
হাতে নেওয়ার সাথে সাথে হলুদ নীলে মোড়ানো এই বইটি আপনাকে অন্যরকম এক প্রশান্তি দিবে। হলুদের এ গুণের কারণেই বোধ হয় নিউটন হলুদকে রেখেছিলেন ৭ বর্ণের মাঝের ব্যান্ডে। মোড়কই আপনাকে বুঝিয়ে দিবে বইটির ব্যাপ্তি শুধুমাত্র একোয়াকালচার ডিসিপ্লিনের মাঝেই সীমাবদ্ধ নয়।
দার্শনিকদের মতে- ভালো লেখক শুধু লেখেনই না, বইকে এমন ভাবে সাজিয়ে তুলেন যা পাঠকের মনে ভয় নয়, বরং পরের পৃষ্টায় যাওয়ার আগ্রহ তৈরী করে। ভালো মানের কাগজে গড়া এই বইটিতে অনন্য সব লিখনী আর বাস্তবিক ছবি গুলোর মাধ্যমে যে রঙিন শিল্পের অবতারণা ঘটানো হয়েছ তা শুধুমাত্র আপনাকে পরের পৃষ্ঠায় যেতে উৎসাহিত করারই এক অনবদ্য প্রয়াস। যার বিনিময়ে আপনাকে দিতে হবে কেবল যৎসামান্যই।

আপনি ইতিহাসবিদই হোন আর সাহিত্যিকই হোন, এই বইয়ের শুরুতেই মাছে-ভাতে বাঙালীর যে ইতিহাস সাহিত্যের মাধুর্যে নির্মিত হয়েছে আপনাকে তার প্রশংসা করতেই হবে।
৩৩৪ পৃষ্ঠা সম্বলিত বইটিতে রয়েছে মাছ চাষের বিভিন্ন সিস্টেম, যেমন- Pond based aquaculture, Pond based specialized aquaculture, Land based aquaculture, land based specialized aquaculture ইত্যাদি সম্পর্কে বিশদ আলোচনা যা মাৎস্যবিজ্ঞানের কারিকুলামভুক্ত। রয়েছে মাছের সাথে অন্যান্য ব্যবস্থাসমূহের সমন্বিত চাষ পদ্ধতি,যেমন - পোল্ট্রি - একোয়াকালচার, একোয়াজিয়োপনিক্স। প্রজাতি ভিত্তিক মাছ চাষের প্রযুক্তি, ঘনত্ব ইত্যাদি নিয়ে আলোচনা।
পানির বিভিন্ন ভৌত-রাসায়নিক নিয়ামক সমূহের সুষ্ঠু তত্বাবধানের মাধ্যমে কিভাবে পানির গুনাগুণ রক্ষা করা সম্ভব ( যেমন- পানির তাপমাত্রা বাড়লে বা অক্সিজেন কমলে কি ব্যবস্থা নেয়া উচিত) তা সন্নিবেশিত হয়েছে সুন্দরভাবে। মাছচাষীদের জন্য তাই বইটি হতে পারে অনেক সমস্যার সমাধান।
সুনিপুণভাবে সন্নিবেশিত হয়েছে পুকুর, খামার এর স্থান নির্বাচন প্রক্রিয়া, ডিজাইন, নির্মাণ এবং প্রস্তুতকরণের বিশদ অধ্যায় যা নতুন খামারীদের জন্য সহায়ক ভূমিকা পালন করবে। রয়েছে RAS ( Recirculatory Aquaculture System), বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষের মত সমসাময়িক বিষয়। অর্থনৈতিক গুরুত্বসম্পন্ন মাছ চাষের সমসাময়িক সমস্যা ও তাদের সমাধান বিষয়ক আলোচনা।
হ্যাচারিতে গুণগতমান সম্পন্ন পোনা তৈরীর লক্ষ্যে ব্রুড মাছের রক্ষণাবেক্ষণ, পোনা উৎপাদন পদ্ধতি, প্যাকেজিং, পরিবহন ইত্যাদি সম্পর্কে আলোকপাত করা হয়েছে বইটিতে। তাই হ্যাচারী ম্যানেজারদের জন্য বইটি হতে পারে ভালো একটি ম্যানুয়াল।

সেফ কর্তৃক প্রকাশিত এই বইটিতে রয়েছে বাগদা, গলদা, শিলা কাঁকড়া চাষের প্রযুক্তি, বাজারজাতকরণ, প্রক্রিয়াজাত করণ, বিদেশে রপ্তানিসহ নানান দিক। যা উপকূলীয় মৎস্য, কাঁকড়া ও চিংড়ি চাষিদের দিবে হাজারো প্রশ্নের জবাব।
মৎস্যখাদ্যের উপকরণ, প্রজাতিভিত্তিক মাছের পুষ্টি চাহিদা এবং সে অনুযায়ী খাদ্য প্রস্তুতকরণ সহ খাদ্য সংরক্ষণ, খাদ্য প্রয়োগের বিভিন্ন দিক নিয়ে রয়েছে আলোচনা। রয়েছে খাদ্য আমদানি ও খাদ্য তৈরীর নীতিমালা সমূহ এবং খাদ্যশিল্পের চ্যালেঞ্জসমূহের বর্ণনা। যা ফিড মিল গুলোকে জাতীয় ও আন্তর্জাতিক নীতি মেনে খাদ্য উৎপাদনে দিবে দিকনির্দেশনা।

খামারের মাছে রোগ সংক্রমণ, রোগের কারণ, লক্ষণ এবং প্রতিরোধ ব্যবস্থা, এমনকি তেলাপিয়ার লেগ ভাইরাস, ভেলভেট, টিউমার, চিংড়ির ব্যাকটেরিয়াল, ভাইরাল, প্রোটোজোয়ানসহ নানা রোগের ছবিসহ বিস্তর আলোচনা রয়েছে বইটিতে।

নিরাপদ খাদ্য উৎপাদনের প্রয়োজনীয়তা অনুভব করে সংযুক্ত হয়েছে GAP, SSOP এর মাধ্যমে মাছ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ পদ্ধতি। প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে মাছ আমদানিকে গতিশীল করার প্রয়াসে Organic পদ্ধতিতে মাছ চাষের গুরুত্বারোপ ও ইউরোপীয় ইউনিয়নের নীতিমালা অবলম্বনে মাছ ও চিংড়ি চাষ, প্রক্রিয়াজাতকরণ, রপ্তানি পদ্ধতি আলচ্য বিষয় এই বইটির যা রপ্তানিকারকদের জন্য এবং খামারীদের জন্য হতে পারে এক অনবদ্য দলিল।

ফিশারীজ ও একোয়াকালচারে জলবায়ু পরিবর্তনের প্রভাব বইটির মুখ্য আালোচ্য বিষয় যা এই সেক্টরের নীতি নির্ধারক এবং তরুণ গবেষকদের জন্য হতে পারে হাতেখড়ি।
আলোচ্য বইটির সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো প্রতিটি উৎপাদন প্রক্রিয়ার সাথে বাস্তবিক অর্থনৈতিক বিশ্লেষণ সংযুক্ত যা তরুণ উদ্যোক্তাদের এই সেক্টরে বিনিয়োগ করতে উৎসাহিত করবে। একই সাথে একজন উদ্যোক্তা তার অর্থনৈতিক সামর্থ্য বিবেচনায় সিদ্ধান্ত নিতে সহযোগিতা পাবেন।
এই বইটির প্রতিটি অধ্যায় মাৎস্যবিজ্ঞানের একাডেমিক কারিকুলামের সাথে মিল রেখেই উপস্থাপিত হয়েছে যা অনার্স এবং মাস্টার্সে অধ্যয়নরত সকল পর্যায়ের ছাত্র-ছাত্রীদের জন্য সহায়ক ভূমিকা পালন করবে। শুধু তাই নয়, বিসিএস (মৎস্য) এর লিখিত, ভাইভাসহ গবেষণা প্রতিষ্ঠানে চাকুরী প্রত্যাশীদের জন্য এটি অনেক অজানা দিগন্তকেই উন্মোচন করবে। এছাড়াও মৎস্য সম্পর্কিত বিষয় যেমন প্রাণীবিজ্ঞান এর ছাত্রছাত্রীদের জন্যও সহায়ক ভূমিকা পালন করবে হলুদ মলাটের এই বইটি।

একোয়াকালচার বিজ্ঞান সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করতে বইটি আপনিও সংগ্রহ করে পারেন নিজের জন্য, ফিশারিজ বা প্রাণীবিদ্যায় পড়া আপনার বান্ধবী জন্য কিংবা আপনার খুব কাছের কোন চাষী, উদ্যোক্তা, বিসিএস প্রত্যাশীর জন্য।


Condition:
New
Item type:
Books & Novels
Report this ad

Contact

  • 01611360527

 

Stay safe!

  • Always meet the seller in person
  • Don't pay for anything until you have seen what you are getting
  • Don't send or wire money to anyone you don't know

Watch out for:

  • Unrealistic prices
  • Extra fees
  • Requests for advance payments
  • Requests for personal information

More on staying safe

Chat

Share this ad

Promote this ad